Web Academy

মনে মনে কলা গুনছেন নাতো?

আউটসোর্সিং কিংবা ফ্রিল্যান্সিং যাই বলুন না কেন,অনেকের কাছেই বিষয়টি যেমন নতুন তেমনি রহস্যময়। কেউ এটা নিয়ে বিশাল সম্ভাবনার কথা বলছেন,একই সময়ে অনেকে একে সন্দেহের চোখেও  দেখছেন। কেউ বলেন এর মাধ্যমে ব্যক্তিগত পর্যায়ে সফল হওয়া তো বটেই,সমাজের এবং দেশের বৈপ্লবিক পরিবর্তন হতে পারে। সেটা হয়েছেও অনেক দেশে।আর এই সুযোগে রাতারাতি বড়লোক হবার বাহারি ও রকমারি বিজ্ঞাপনের মাধ্যমে মানুষকে আকৃষ্ট করার পায়তারায় মত্ত হয়ে আছে একটি শ্রেণী। অনলাইনে আয় করার এইসব বাহারি বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে অনেকেই হয়তো মনে মনে কলা  গুনছেন। ফ্রিল্যান্সিং শুরু করতে গেলে একটা জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে – প্রশিক্ষণ শুধু একজন মানুষকে রাস্তা দেখাবে, কিন্তু তারপর পথ চলতে হবে নিজেকেই। এই পথ চলতে চলতেই নিজেকে আরো নিপুন ভাবে তৈরী হতে হবে, কর্মদক্ষ হতে হবে। একই সময়ে এপথে সম্ভাবনা আদৌ আছে কিনা,এমনকি এগুলি আদৌ সত্য কিনা এধরনের প্রশ্নও করছেন অনেকে। আসলে সত্য কোথায় ?

আগেই বলা হয়েছে বাস্তবে এটা সম্ভব হয়েছে, কাজেই একে অস্বিকার করার কোন উপায় নেই। বাংলাদেশের মোট জাতিয় আয়ের বড় একটি অংশ আসে আইটি খাত থেকে। অন্যভাবে বললে আউটসোর্সিং খাত থেকে। আসলে বিষয়টি কি সেটা নিজেরা বোঝেন কিনা সে বিষয়েই সন্দেহ করেন অনেকে।

আপনার কি ইচ্ছে করে না বাসায় বসে গরম কপিতে চুমুক দিয়ে বসের ঝাড়ি না খেয়েই অফিস করতে ? কিংবা সকাল বেলা চাকুরি করে বিকেল বেলা পার্কে গিয়ে সময় কাটাতে ? সপ্তাহের যে কোন দিন পরিবার পরিজন নিয়ে ভ্রমনে যেতে ?

আরাম আয়েশ এর কথা শুনে এই পথে আসলেন ? তো করবেন টা কি ?আপনার যোগ্যতা কি ? বিকম/এমবিএ কিংবা ডাক্তার ? অনলাইনে বসে ডাক্তারি করবেন ? হয়েছে আপনি রুগি মেরে ফেলবেন।তো আপনার প্রথমেই জানা দরকার অনলাইনে কি কি কাজের ক্ষেত্র আছে ।

ব্লগ/নিউজ পেপার/পরিবার/বন্ধু বলেন ,কেউ আপনাকে বড়লোক করে দিতে পারবে না,কেউ জানেও না কিভাবে বড়লোক হতে হয়। মানুষ আস্তে আস্তে কোন একদিন অপরের চোখে বড়লোক হয়ে উঠে,তবে তার জন্য কতটা পথ অতিক্রম করতে হয় তা গননার প্রয়োজন নেই। আপনাকে কেই জীবনে বড় হতে বললেই ভাববেন না যে সে মহা অপরাধ করেছে আসলে সে আপনার মাথায় বড়লোক হবার ভাবনা ডুকিয়ে দিয়েছে এখন বাকী কাজ আপনার।

আপনারা যারা ঘরে বসে আয় করতে চান তারা আগে কোন একট নির্দিষ্ট বিষয়ের উপরে প্রশিক্ষন গ্রহন করুন। মনে রাখবেন দক্ষ হলে যে কোথাও তার কাজ আছে আর দক্ষ না হলে তার স্থান কোথাও নেই।

রাতারাতি বড়লোক হবার কোন সর্টকার্ট রাস্তা নেই(ভালো পথে)।ফ্রিল্যান্সিং হচ্ছে একটা সময়উপযোগী পেশা,এখানে আপনার নিজেকে প্রমোট করার সুযোগ নিজের হাতেই,তবে আপনাকে একটা ভালো পজিশনে যেতে হলে প্রচুর কায়িক শ্রম দিতে হবে।

 

আজকে ফ্রিল্যান্স শুরু করে কালকে বড়লোক হয়ে যাবেন সেটা কথনো হবার নয়। একটা  কাজ করতে করতে যখন আপনি সেই কাজে পারদর্শী হয়ে যাবেন তখনি আপনার প্রমোশন।অপরের কথায় আত্বভোলা না হয়ে নিজে বুঝে তারপর সিদ্ধান্ত নিন।

 

 

Comments

comments

0 Responses on "মনে মনে কলা গুনছেন নাতো?"

Copyright © 2015 Web Academy. Sponsored By N.I BIZ SOFT