Web Academy

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে যে বিষয় গুলো জানতে হবে।

ওয়েব ডেভেলপমেন্ট হল একটি ওয়েবসাইটের জন্য এপ্লিকেশন তৈরী করা। অর্থাৎ লগিন সিস্টেম, ফাইল আপলোড করে ডেটাবেসে সেভ করা, নিউজলেটার সাইনআপ, পেজিনেশন, ইমেজ ম্যানিপুলেশন, সোশ্যাল মিডিয়া শেয়ারিং, বাটন ইত্যাদি এপ্লিকেশন তৈরী করাকে বুঝায়। মূলত একজন ওয়েব ডিজাইনার একটি ওয়েবসাইটের বাহ্যিক অবকাঠামো তৈরী করার পর সেটিতে ওয়েব এপ্লিকেশন দিয়ে ডেভেলপমেন্ট এর কাজ করেন একজন ওয়েব ডেভেলপার। সাধারণত একজন ওয়েব ডিজাইনার স্ট্যাটিক ওয়েব পেজ তৈরি করেন আর সেটাকে ডাইনামিক করার কাজটা ডেভেলপারকে করতে হয়। আপনি যদি একজন ভালমানের ওয়েব ডেভেলপার হতে চান তাহলে আপনাকে অবশ্যই ওয়েব ডিজাইন সম্পর্কে ধারণা থাকতে হবে। ওয়েব ডেভেলপমেন্ট শিখতে গেলে নিন্মোক্ত বিষয় গুলো জানতে হবে-

এইচটিএমএল (HTML):

এইচটিএমএল এর পূর্ণ অর্থ হল- হাইপারটেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ (Hyper Text Markup Language). এটি একটি মার্ক আপ ল্যাংগুয়েজ, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। অন্য যেকোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর তুলনায় এইচটিএমএল শেখা অনেক সহজ। এটা এতটাই সহজ যে যেকোন সাধারন মানুষ কোন প্রকার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর জ্ঞান ছাড়াই HTML শিখতে পারবে। এইচটিএমএল কে একটি ওয়েব পেইজ এর কংকালও বলা হয়। এটা একটি ওয়েব পেইজ এর গঠন তৈরি করে।

সিএসএস (CSS):

সিএসএস এর পূর্ণ অর্থ হল- ক্যাসকেডিং স্টাইল শিট (Cascading Style Sheets) এটিও একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ। CSS নির্ধারণ করে দেয় ব্রাউজারে যে ডকুমেন্ট গুলো HTML দ্বারা প্রদর্শিত হবে সেটি দেখতে কেমন হবে। অর্থাৎ বেকগ্রাউন্ড কি হবে, লেখাটার ফন্ট কত বড় হবে, এটির রঙ কি হবে, পাশে কতটুকু জায়গা খালি থাকবে, একটা লেখা থেকে আরেকটা লেখার দূরত্ব কতটুকু হবে, এমনকি সর্বশেষ CSS3 দিয়ে কন্টেন্টে এনিমেশন ও যুক্ত করা যায়। এইচটিএমএল হচ্ছে একটি ওয়েব পেজের এর কংকাল আর সিএসএস হচ্ছে তার উপরে মাংস, চামড়া, আকার, আকৃতি ইত্যাদি। একটি ওয়েব পেজকে সুন্দর রুপ দিতে আপনাকে অবশ্যই সিএসএস আর ব্যবহার জানতে হবে।

ফটোশপ (Photoshop):

ওয়েব ডিজাইন এর জন্য ফটোশপ এর বেসিক ধারণা থাকলেই চলবে। এখানে ফটোশপের যে মূল কাজটি শিখতে হবে, তাহল পিএসডি থেকে এইচটিএমএল (PSD to HTML) টেমপ্লেট বানানো। এছাড়া ছবি সাইজ করা, লোগো, ব্যানার, বাটন ইত্যাদি তৈরী করা জানতে হবে।

জাভাস্ক্রিপ্ট (JavaScript):

জাভাস্ক্রিপ্ট হল ক্লাইন্ট সাইড স্ক্রিপটিং ল্যাংগুয়েজ এটাকে আবার ব্রাউজার স্ক্রিপ্টিং বা ব্রাউজার এর ভাষাও বলা হয়। অর্থ্যাৎ এই ল্যাংগুয়েজ দিয়ে লেখা কোড শুধুমাত্র কোন ব্রাউজার যেমন- ইন্টারনেট এক্সপ্লোরার (Internet Explorer), মজিলা ফায়ারফক্স (Mozilla Firefox), অপেরা মিনি (Opera Mini), গুগল ক্রোম (Google Chrome) ইত্যাদিতে এই স্ক্রিপ্টগুলোকে run/execute করে।

জেকুয়েরি (jQuery):

জেকুয়েরি হচ্ছে জাভাস্ক্রিপ্টের একটা ফাংশন লাইব্রেরী। জেকুয়েরি আপনার ওয়েবসাইটের জাভাস্ক্রিপ্ট এর ব্যবহারকে সহজ করে দিবে। জাভাস্ক্রিপ্টে যে প্রোগ্রামটি করতে আপনার অনেক সময় লাগত, জেকুয়েরির মাদ্যামে আপনি অতি অল্পসময়ে খুব সহজেই প্রোগ্রামটি করতে পারবেন। জেকুয়েরি শেখার আগে আপননাকে অব্যশই এইচটিএমএল (HTML), সিএসএস (CSS), জাভাস্ক্রিপ্ট (Java Script) জানতে হবে। এই ল্যাংগুয়েজ এগুলো না জানলে আপনি জেকুয়েরি শিখতে পারবেন না।

পিএইচপি (PHP):

পিএইচপি এর পূর্ণ অর্থ হল- হাইপারটেক্সট প্রিপ্রসেসর (Hypertext Preprocessor). পিএইচপি একটি সার্ভার সাইড ক্রস প্লাটফর্ম প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এটাকে আবার সার্ভার সাইড স্ক্রিপ্টিং ও বলা হয়। কারণ এই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে লেখা কোড গুলো শুধুমাএ সার্ভারে এক্সিকিউট বা নির্বাহ হয়। স্ক্রিপ্টিং হচ্ছে প্রোগ্রামের আরেকটা সমার্থক শব্দ। এটা হচ্ছে কিছু instruction এর সেট, যা run করলে স্বয়ংক্রিয় ভাবে কিছু কাজ হয়ে যায়।

আর সার্ভার সাইড বলতে বুঝায় এই স্ক্রিপ্ট গুলোকে ব্যাবহারকারির কম্পিউটার থেকে নিয়ন্ত্রনের বদলে সার্ভার থেকে handle বা নিয়ন্ত্রন করা। যখন কেউ PHP দিয়ে তৈরি করা কোন ওয়েব পেইজ ভিজিট করবে তখন ওয়েব সার্ভার পিএইচপি কোডগুলিকে কিছু Process করবে। যেমন- যেটা দেখানো প্রয়োজন (Image, Content etc) সেটি ইউজারকে দেখাবে আর যেটি লুকিয়ে রাখা প্রয়োজন (math calculation, file operation etc) তা লুকিয়ে রাখবে এবং শেষে HTML এ রুপান্তর করে ইউজারের ওয়েব ব্রাউজারে পাঠাবে। পিএইচপি মূলত ওয়েব ডেভেলপমেন্ট করার জন্য ব্যবহার হয়। এই প্রোগ্রামিং ল্যাংগুয়েজটির মূল উদ্দেশ্য হচ্ছে একটি ওয়েব সাইটকে ডাইনামিকালি তৈরী করা।

মাইএসকিউএল (MySQL):

মাইএসকিউএল এর পূর্ণ অর্থ হল- মাই স্ট্রাকচারড কুয়েরী ল্যাংগুয়েজ (My Structured Query Language)। মাইএসকিউএল আসলে SQL (Structured Query Language ) এর একটি সুপারসেট ভার্সন, SQL সাধারণত ডাটাবেস এর সাথে কমিউনিকেট করার জন্য ব্যবহার করা হয়। অর্থাৎ এসকিউএল হচ্ছে একটি ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম(DMS) এবং এর সাথে আলাদা অনেক ফিচার যুক্ত করে তৈরি করা হয়েছে MySQL. পিএইচপি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে একটি ডাইনামিক ওয়েব সাইট তৈরী করতে গেলে ডেটাবেসের প্রয়োজন হয়। আর এসকিউয়েল বা মাইএসকিউয়েল দিয়ে এই ডেটাবেস ডিজাইন বা তৈরী করতে হয়। পিএইচপি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে একটি ডাইনামিক ওয়েব সাইট তৈরী ক্ষেএে SQL বা MYSQL এর গুরুত্ব অপরসীম।

ফ্রেমওয়ার্ক (Frame Work):

এছাড়া পিএইচপি ফ্রেমওয়ার্ক যেমন- কোডইগনাইটার, কেক পিএইচপি, জেন্ড, সিমফনি, ওয়াই আইআই, কোহানা ইত্যাদি এর যেকোন একটা শিখলেই আপনি খুব সহজে একটি ডাইনামিক ওয়েব সাইট তৈরী করতে পারবেন। কোন ফ্রেমওয়ার্ক ছাড়াও ডাইনামিক ওয়েব সাইট তৈরী করতে পারবেন, তবে এতে বেশি সময় লাগবে এবং বেশি কোড লিখতে হবে।

Comments

comments

0 Responses on "ওয়েব ডেভেলপমেন্ট শিখতে যে বিষয় গুলো জানতে হবে।"

Copyright © 2015 Web Academy. Sponsored By N.I BIZ SOFT