Web Academy

ক্যারিয়ার গড়ুন ওয়েব ডেভেলমেন্ট ফ্রিল্যান্সার হিসেবে

ওয়েব ডেভেলপমেন্ট ফ্রিল্যান্স ক্যারিয়ার হিসেবে সময়ের জনপ্রিয় একটি পেশা । কারণ লোকাল মার্কেটের পাশাপাশি অনলাইন মার্কেটপ্লেসেও এর চাহিদা অনেক বেশি। বর্তমানে ওয়েব দুনিয়ায় মোট ওয়েবসাইটের পরিমান প্রায় ৬৫০ মিলিয়ন। আর এই তালিকায় প্রতিদিনই যুক্ত হচ্ছে হাজার হাজার ওয়েবসাইট। নতুন ওয়েবসাইট ডেভেলপমেন্ট কিংবা পুরাতন ওয়েবসাইটে নতুনভাবে ফাংশনালিটি যোগ করার জন্য প্রয়োজন ভালমানের ওয়েব ডেভেলপার। আর এখানেই ওয়েব ডেভেলপমেন্টে ক্যারিয়ারের শুরু এখানেই।

ক্যারিয়ারের ভবিষ্যৎ:
ওয়েব এমন একটি জায়গা যার শুরু আছে কিন্তু শেষ নেই, তাই সম্ভাবনাও অনেক বেশি! জনপ্রিয় মার্কেটপ্লেস ওডেস্কে প্রায় সবসময়ই ওয়েব ডেভেলপমেন্ট সংশ্লিষ্ঠ ১২ হাজারের অধিক কাজ থাকে। ইল্যান্সে রয়েছে ১৫ হাজারেরও অধিক ওপেন জব, প্রজেক্ট প্রতি যার গড় বাজেট ২ হাজার ৩ শত ডলার, প্রবৃদ্ধি ৫শতাংশ। ঘন্টা প্রতি গড় রেট ২৫ ডলার থেকে শুরু করে ১৫০ ডলার। কাজের প্রবৃদ্ধি দেখলেই বুঝা যায় কাজের চাহিদা বাড়ছে নাকি কমছে। তাছাড়া প্রথম আলোতে ইল্যান্স কর্তৃপক্ষের দেয়া এক বিবৃতি মতে, বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ওয়েব প্রোগ্রামিং ও সফটওয়্যার ডেভেলপমেন্ট বিভাগে তাদের দক্ষতা দেখিয়ে কাজও পাচ্ছেন বেশ ভাল। আশা করি বুঝতেই পারছেন, ক্যারিয়ারের ভবিষ্যত কেমন হতে পারে!
কাদের জন্যে এই সুযোগ?
সত্যি বলতে কাজ করে আয়ের এই পরিমান নির্ভর করে ওয়েব ডেভেলপারের দক্ষতা এবং অভিজ্ঞতার উপর। বিলিয়ন ডলারের ওয়েব ডেভেলপমেন্টের বাজারে বাংলাদেশি ওয়েব ডেভেলপারদের সংখ্যা তুলনামূলক অনেক কম। কারণ একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হতে হলে অবশ্যই এইচটিএমএল, সিএসএস, পিএইচপি, জাভাস্ক্রিপ্ট, জেকোয়ারি, মাইএসকিউএলসহ সংশ্লিষ্ঠ অন্যান্য বিষয়গুলো ভালভাবে জানতে হবে। তারমানে এই বিষয়গুলোতে দক্ষ হতে পারলেই এই বিশাল সম্ভাবনাময় বাজারে নিজেকে করে তুলতে পারবেন একজন প্রতিষ্ঠিত ওয়েব ডেভেলপার হিসেবে।
শুরু করবেন যেখান থেকে
আগে ইন্টারনেটে বিভিন্ন বিষয়ে খুজতে শিখুন। জানেন তো কিভাবে ইন্টারনেটে সার্চ করতে হয়? না জানলে কিছু অ্যাডভান্সড টিপস দেখে নিন এখান থেকে। স্বাভাবিকভাবে প্রাথমিক বিষয়গুলো শিখতে ২/৩ মাস লাগবেই। প্রতিনিয়তই নিজেকে আপডেট রাখতে হবে যদি ওয়েব নিয়েই ফিউচারের ক্যারিয়ার গড়তে চান। টার্গেট রাখুন একজন এক্সপার্ট হিসেবে নিজেকে গড়ে তোলার জন্যে।
কেন হতে হবে এক্সপার্ট!
আগে বলুন কেন হবেন না! যদি ভাল কিছু করতে চান তবে কেন গড়পড়তা অবস্থায় পড়ে থাকবেন? এমন গড়পড়তা অবস্থায় অনেকেই আছে, তাদের চেয়ে বেশি কিছু করার চিন্তা করুন। তাছাড়া সেরা হবার আরো কিছু কারণ আছে,
আয়ের নিশ্চয়তা: ওয়েব ডেভেলপমেন্টের চাহিদা যেমন বেশি তেমনি এই ক্ষেত্রে সেরা ডেভেলপারদের প্রাপ্য পরিশোধ করতে ক্লায়েন্টও কার্পণ্যতা করেনা।
বেছে নিন সেরা ক্লায়েন্ট: সফলতার শীর্ষে যখন নিজেকে নিয়ে যাবেন, খুজে পাবেন কাজের স্বাধীনতা। কোন কাজটি করবেন নিজের ইচ্ছেমত বেছে নিবেন। পছন্দ হলে বলবেন “হ্যা,” নাহয় বলবেন “না”।
গড়ে নিন নিজের রাজত্ব: সেরা মানে হল আপনারও কিছু দায়িত্ব রয়েছে, রয়েছে ওয়েবের ভবিষ্যত নির্ধারণের যোগ্যতা।
শিখবেন কিভাবে?
আগেই বলেছি, সার্চ করতে শিখুন। ইন্টারনেটে কোন তথ্য যত দক্ষতার সাথে খুজে বের করতে পারবেন শেখার সুযোগটাও হবে তত বিস্তৃত। শেখার জন্য ইন্টারনেটের বিকল্প নেই! আপনি যা শিখতে চান বা জানতে চান ইন্টারনেটে সার্চ করলে হাজার হাজার রিসোর্স পেয়ে যাবেন। যারা ওয়েব ডেভেলপার হতে চান বা ওয়েব ডেভেলপিং শুরু করেছেন তাদের এ বিষয়ে পড়াশোনার প্রয়োজন হয়।
তাছাড়া যারা যারা অনলাইনে এইচ টি এম এল, সি এস এস এবং PHP শেখার প্রস্তুতি নিচ্ছেন এবং যারা ওয়েব প্রোগ্রামিং শেখার খুব আগ্রহ আছে কিন্তু শুরু করতে চাইছেন তাঁরা সংগ্রহে রাখতে পারেন নিচের ১২ টি ওয়েব সাইট।
http://www.w3schools.com/PHP/DEfaULT.asP
http://php.net/manual/en/index.php
http://stackoverflow.com/
http://www.learnphponline.com/
http://www.phpbuddy.com/
http://www.tizag.com/phpT/
http://php.about.com/
http://devzone.zend.com/
http://www.tutorialized.com/tutorials/PHP/1
http://www.phpbuilder.com/
http://www.phpedit.com/en
http://www.developertutorials.com/category/tutorials/php/

Comments

comments

0 Responses on "ক্যারিয়ার গড়ুন ওয়েব ডেভেলমেন্ট ফ্রিল্যান্সার হিসেবে"

Copyright © 2015 Web Academy. Sponsored By N.I BIZ SOFT