Web Academy

হ্যাঁ আপনি ও পারবেন ওয়েব ডেভেলপার হতে।

অনলাইনে উপার্জনের যতগুলো মাধ্যম রয়েছে, তন্মধ্যে ওয়েব সাইট ডিজাইন ও ডেভলপমেন্ট হচ্ছে সবচেয়ে চাহিদাপূর্ণ ক্ষেত্র। মূলতঃ সমগ্র বিশ্বের ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান, ব্যক্তিগত, সামাজিক প্রায় সকলেই ক্রমশঃ ইন্টারনেটের দিকে ঝুকেঁ পড়ছে। সকলেই চাচ্ছে, তার একটি ভার্চুয়াল ঠিকানা হোক। ফলে এ সম্পর্কিত কাজের জন্য ওয়েব ডিজাইনের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ কারণে, ফ্রিল্যান্সিং মার্কেটে যত ধরনের কাজ রয়েছে, তার মধ্যে ওয়েব সাইট ডিজাইন ও ডেভলপমেন্টের কাজই সর্বাধিক। অনেক ফ্রিল্যান্সার রয়েছে, যারা সাধারণ ব্যাকগ্রাউন্ড থেকে এসে অত্যন্ত দক্ষতার সাথে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের কাজ করছে। কম্পিউটার সায়েন্স এর ছাত্র হওয়া জরুরী নয়।

আপনি হয়তো ভাবছেন আপনাকে দিয়ে সম্ভব নয়! কাড়ন আপনার এ ব্যাপারে কোন অভিজ্ঞতা নেই। আপনি ওয়েব ডেভেলপমেন্টের কিছুই এখন পর্যন্ত জানেন না।তাই আপনার এ ধারনা টি একেবারেই ভুল। ওয়েব ডেভেলপমেন্ট শিখতে দরকার আপনার ইচ্ছা এবং সিদ্ধান্ত আর একটু সময়।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে সর্ব প্রধান কাজ হল নিজের মধ্যে আগ্রহ তৈরি করা। এরপর এই লাইনে এক্সপার্ট একজন মানুষের পরামর্শ মত প্রতি ধাপে ধাপে আগানো। কোন  ট্রেনিং সেন্টার শিখলে সেটার পাশাপাশি নিজে নিজে প্রচুর প্র্যাকটিস করেন আর গুগলকে কাজে লাগান। যেই বিষয় যখনই কোন সমস্যা মনে হবে তখনই ট্রেনিং সেন্টারের আশার ফেলে না রেখে গুগলে সার্চ দিয়ে বিষয়টা জেনে নিবেন। ওই ট্রেনিং সেন্টার আপনাকে যা শিখাবে তার চেয়ে ভাল শিখতে পারবেন যদি আপনি গুগলকে কাজে লাগাতে পারেন।

নিজে নিজে শিখাটা অনেক কঠিন একটা ব্যাপার হয়ে দাঁড়ায়। তাই কোন ট্রেনিং সেন্টার বা এক্সপার্ট কারো সান্নিধ্যে যেতে হয়। সেই ক্ষেত্রে একটু সতর্ক থাকবেন। অর্থাৎ…

এক্সপার্ট হলেই যে ভাল শিখাতে পারবে এমন কোন কথা নেই। অনেকে আছে যারা নিজেরা নিজে অনেক ভাল পারে কিন্তু অন্যকে শিখাতে পারেনা।

অনেকে আছে ভাল শিখায় কিন্তু ব্যবহারগত ভাবে সেটা কাজে লাগানো শিখাতে পারে না।
কিছু ট্রেনিং সেন্টার কাজের জিনিসের চেয়ে অকাজের জিনিসের দিকে বেশি গুরুত্ব দেয়।
কিছু ট্রেনিং সেন্টার আছে যারা শিখায় ১০ টাকার জিনিস কিন্তু বিনিময়ে নেয় ২০ টাকা।
এমন কিছু জিনিস আছে যা দেখে বুঝে ট্রেনিং সেন্টার বা এক্সপার্টদের সান্নিধ্যে যাবেন।

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের জন্য কি কি শিখতে হবে?
Html, CSS, CSS3, Javascript, Jquery, Psd to Html,
Twitter Bootstrap,Responsive Web Design.
PhP & Mysql
PhP Codeigniter
Wordpress
Wordpress theme Development

কেমন আয় হতে পারে?
আয় নির্ভর করবে আপনার দক্ষতার উপর। আপনি যত দক্ষ হবেন আপনার আয় তত বেশি হবে। একজন প্রফেশনাল দক্ষ ওয়েব ডিজাইনারের পারিশ্রমিক বিভিন্ন জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে ঘন্টা প্রতি ২০ ডলার হতে ৫০ ডলার পর্যন্ত হয়ে থাকে। অর্থাৎ, আপনার আউয়ারলি রেট যদি হয় ২০ ডলার (মিনিমাম হিসাবেই ধরুন), প্রতিদিন যদি ৫ ঘন্টা কাজ করেন তবে আয় হবে (২০x৫)=১০০ ডলার।

থিমফরেষ্ট উপযোগী ওয়েব টেমপ্লেট যদি তৈরি করতে পারেন, তবে এ সাইটে এপ্রুভ হলেই আর্নিংস শুরু। কারণ, পর্যবেক্ষণ করলে দেখবেন থিমফরেষ্টে ৯০% টেমপ্লেট এক মাসের মাথায় বিক্রির পরিমান ১০০ ওভার হয়ে যায়। চমৎকার এই মার্কেটপ্লেসে ওয়েব টেমপ্লেট ডিজাইনার হিসাবে প্রতিবার বিক্রয়ের উপর পাবেন গড়ে ৫০% কমিশন। নিচের লিংকটি দেখুন, একটি ওয়ার্ডপ্রেস টেমপ্লেট মাত্র ৪ মাসের মধ্যে বিক্রি হয়েছে ৩৯১০ বার। ৬ মাসে হয়তো এটার সেল ১০,০০০ ওভার হয়ে যাবে। সো, হিসাব করে দেখুন-কত হাজার ডলার আয় হতে পারে একজন প্রফেশনাল ওয়েব টেমপ্লেট ডিজাইনারের। ভাবছেন, বলা সহজ, করা কঠিন। হুম, তবে যারা সিরিয়াস ও ডিটারমাইন তারাই লুফে নিতে পারে সফলতার চাবি।

কিছু এক্সট্রা উপদেশ বাক্যঃ
শিখার ক্ষেত্রে অবশ্যই ধৈর্য সহকারে শিখতে হবে। আস্তে আস্তে সামনে আগাতে হবে।
মাঝ পথে বা অর্ধেক শিখে বাকি টুকু বাদ রাখবেন না। একটার পর একটা ধীরে ধীরে আয়ত্বে আনার চেষ্টা করবেন।
কোন সমস্যার সম্মুখীন হলে গুগল সার্চ আর সাহায্য নিবেন। আর প্রথম দিকে শিখার সময় প্রচুর সময় দিবেন।
এক সাথে সব শিখার চেষ্টা করবেন না। একটি একটি করে ধীরে ধীরে শিখবেন।
শিখার পাশাপাশি নিয়মিত প্র্যাকটিস করবেন। প্র্যাকটিসের উদ্দেশ্যে প্রয়োজন বোধে অন্যকে ফ্রিতে সাইট ডেভলপ করে দিবেন। এতে প্র্যাকটিসের পাশাপাশি সুনামও বাড়বে।
শিখা শেষ হয়ে গেলেও নিয়মিত প্রাসঙ্গিক বিষয় গুলোর আপডেট খবর রাখবেন।
শেষ কথা

নিজে যতই পারেন না কেন সেটা নিয়ে অহংকার করবেন না। “অহংকার পতনের মূল” যথা সম্ভব চেষ্টা করবেন অন্যকে সাহায্য করতে। অন্যকে টুকটাক সাহায্য নিয়মিত করার চেষ্টা করবেন এতে অন্যকে সাহায্য করতে গিয়ে নিজেও অনেক কিছু শিখতে পারবেন।

Comments

comments

0 Responses on "হ্যাঁ আপনি ও পারবেন ওয়েব ডেভেলপার হতে।"

Copyright © 2015 Web Academy. Sponsored By N.I BIZ SOFT